সাবজেক্ট রিভিউঃ- ভূমি ব্যবস্থাপনা ও আইন (Land Management & Law) - Suo Moto Law School

Breaking

Educational Blog

Thursday, November 5, 2020

সাবজেক্ট রিভিউঃ- ভূমি ব্যবস্থাপনা ও আইন (Land Management & Law)

Land Management & Law

আইন সাবজেক্টটি সম্পর্কে জানেন না এমন মানুষ বাংলাদেশে পাওয়া ভার। গ্রামের মূর্খ মানুষ থেকে নিয়ে শহরের নামি-দামি মানুষ পর্যন্ত সবাই আইন বিষয় সম্পর্কে জানেন। কিছু না জানলেও এতটুকু জানেন যে মামলা-মোকদ্দমায় পড়লে এডভোকেট বা আইনজীবীর নিকট যেতে হয়। আবার দেখা যায় বাংলাদেশে যত মামলা হয়ে থাকে তার অধিকাংশ মামলা হয়ে থাকে ভূমি বিষয়ক। কোনো না কোনো কারনে একজন আরেকজনের জমি দখল করছে, ভাঙ্গনের কবলে পড়ে অনেকেই বসতভিটা হারাচ্ছেন, আবার কেউ বা জোর করে নদীর জমি দখল নিচ্ছেন, সরকারি জমি দখল করছেন, অনেক সময় নদীর বুকে চর জেগে উঠছে এবং সেটা নিয়েও বিবাদের শেষ নেই। এত সব কারনে কোর্টে একের পর এক মামলা জমছে কিন্তু ভূমি বিষয়ক অভিজ্ঞ বিচারক এবং আইনজীবী না থাকার কারনে মামলা গুলো সঠিক সময়ে নিষ্পত্তি হচ্ছে না, ফলে বিচার প্রাপ্তিতে দীর্ঘসূত্রিতা তৈরি হচ্ছে।


বাংলাদেশের মোট ভূমির পরিমাণ জনসংখ্যার তুলনায় অনেক কম। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে আবাস ভূমির প্রয়োজন বেড়েছে। সেই সাথে কৃষি জমির পরিমাণ কমছে। সেক্ষেত্রে ভূমির সঠিক ব্যবহার নিশ্চিত করা একান্ত প্রয়োজন। না হলে আমাদের কৃষি জমির পরিমাণ কমতে থাকলে খাদ্য-শস্য উৎপাদন ব্যহত হবে এবং যার ফল হবে মারাত্মক। সুতরাং,ভূমির সঠিক ব্যবস্থাপনা একান্ত প্রয়োজন।

 
উপরিউক্ত বিষয়গুলো মাথায় রেখে সরকার আইন বিষয়ের পাশাপাশি স্পেশালাইজড আরো একটি বিষয় চালু করেন যেটার নাম হলো "ভূমি ব্যবস্থাপনা আইন", ইংরেজিতে "ল্যান্ড ম্যানেজমেন্ট এন্ড "

কোন কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়?


২০১৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বপ্রথম " এন্ড ল্যান্ড এডমিনিস্ট্রেশন" নামে বিষয়টি যাত্রা শুরু করে এবং পর্যায় ক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন নামে বিষয়টি  পড়ানো হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিষয়টি "ভূমি ব্যবস্থাপনা আইন" নামে পরিচিত।


কি কি পড়ানো হয়?

মূলত আইনের সমস্ত কোর্স পড়ানো হয়। পাশাপাশি ভূমি আইন সংক্রান্ত একটি অতিরিক্ত কোর্স প্রতি সেমিস্টারে পড়ানো হয়।


ক্যারিয়ার অপরচুনিটিঃ-

প্রথমেই একটি জিনিস পরিষ্কার করা দরকার, সেটা হলো "ভূমি ব্যবস্থাপনা আইন " হলো আইন বিভাগের একটি স্পেশালাইজড সাবজেক্ট। এখান থেকে আপনি যে সার্টিফিকেট পাবেন সেটা "এল এল বি" এবং "এল এল এম" এর। সুতরাং, একজন আইনের শিক্ষার্থী যা যা ক্যারিয়ার অপরচুনিটি আছে তার সবগুলো অপরচুনিটি আপনার জন্যেও প্রযোজ্য।


জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটঃ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা দিয়ে আপনি চাইলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হতে পারবেন।শুধুমাত্র আইনের শিক্ষার্থীরা এই সুযোগ পেয়ে থাকেন।

আইনজীবীঃ বার কাউন্সিলে নিবন্ধনের মাধ্যমে আইনজীবী হতে পারবেন। আপনি চাইলে যুক্তরাজ্য থেকে "বার এট " করে ব্যারিস্টার হতে পারবেন।

লিগ্যাল এডভাইজারঃ লিগ্যাল এডভাইজার হিসেবে বিভিন্ন দেশী-বিদেশী কোম্পানি, ফার্ম বা প্রতিষ্টানে চাকরি করতে পারবেন।

বিসিএস ক্যাডারঃ আপনি চাইলে বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষা দিয়ে বিসিএস ক্যাডার হতে পারেন।

শিক্ষকতাঃ গ্রাজুয়েশন শেষ করে পাবলিক কিংবা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পেতে পারেন।

জাজ এডভোকেট জেনারেলঃ গ্রাজুয়েশন শেষ করে আর্মিতে সরাসরি জাজ এডভোকেট জেনারেল হিসেবে নিয়োগ লাভ।

ল্যান্ড স্পেশালিষ্টঃ একজন ল্যান্ড স্পেশালিষ্ট হিসিবে বিভিন্ন চাকরির ক্ষেত্রে নিয়োগ লাভে সুবিধা। যেমন, ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ, এসিল্যান্ড নিয়োগ ইত্যাদি।

ব্যাংক জবঃ বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (লিগ্যালপদে নিয়োগ লাভের সুবিধা, যা শুধুমাত্র আইনের শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত এছাড়াও অন্যান্য শিক্ষার্থীদের মতো সহকারী পরিচালক (জেনারেল) পদে নিয়োগ লাভ।

প্যানেল আইনজীবীঃ বিভিন্ন নামি-দামি প্রতিষ্ঠান আইনি পরামর্শের জন্য প্যানেল আইনজীবী নিয়োগ করে থাকেন।

সহকারী আইন সচিবঃ বাংলাদেশ সরকারের আইন,বিচার সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে সহকারী আইন সচিব হিসেবে নিয়োগ লাভ।

এছাড়াও আপনি চাইলে ইনকাম ট্যাক্স আইনজীবী, ক্রিমিনাল আইনজীবী হতে পারবেন কিংবা বিভিন্ন ফার্মে চাকুরী করতে পারবেন এমনকি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাতেও কাজ করতে পারবেন। যেমন, UNHCR, WHO, UNDP, UNICEF, SAVE THE CHILDREN ইত্যাদি। এছাড়াও আছে পাবলিক প্রসিকিউটর,এটর্নি জেনারেল, বিচারপতি হওয়ার সুবর্ণ সুযোগ।


Written By---
Md Sajib Ali
Department of Land Management and Law
Jagannath University, Dhaka




2 comments:

  1. ভাই আপনাদের বিভাগের সিলেবাস ইমেইল করা যাবে ?

    ReplyDelete
    Replies
    1. সিলেবাস এই মুহূর্তে আমার কাছে নেই। যদি ম্যানেজ করতে পারি তাহলে দিতে পারবো।

      Delete